New Scheme রেশন কার্ড থাকলেই পাওয়া যাবে ১২০০০ টাকা। কিভাবে আবেদন করবেন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Central Govt New Scheme: কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি নতুন যোজনা আনতে চলেছে, যেখানে আপনার রেশন কার্ড থাকলেই আপনি সহজেই পেতে পারেন ১২০০০ টাকা। কিছুদিন আগেই ভারতবর্ষে লোকসভা নির্বাচন সম্পূর্ণ হয়েছে এবং তারপর, কেন্দ্র সরকার থেকে শুরু করে রাজ্য সরকার, সকলেই নতুন স্কিম বা প্রকল্প নিয়ে হাজির হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে সুবিধাভোগীরা স্বাস্থ্যসেবা ও সমাজের উন্নতির জন্য আর্থিক সাহায্যের বিশেষ সুযোগ সুবিধা পাবেন।

নমস্কার বন্ধুরা, আজ আমরা আলোচনা করতে চলেছি কেন্দ্রীয় সরকারের একটি নতুন প্রকল্প সম্পর্কে। কিছুদিন আগেই লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে, প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেছেন স্যার নরেন্দ্র মোদি। তবে এইবার স্যার নরেন্দ্র মোদির সরকারকে হিমশিম খেতে হয়েছে তার বিরোধীপক্ষ ইন্ডিয়া জোটের কাছে। তিনি তৃতীয় বারে শপথ গ্রহণের পর, জনসাধারণের জন্য নিয়ে এসেছেন নতুন প্রকল্পটি। যার মাধ্যমে স্যার নরেন্দ্র মোদী জনগণ এবং দেশের উভয়দিকেই উন্নতি করতে চান।

নতুন প্রকল্পটি কি ?

২০১৭ সালের স্বচ্ছ ভারত মিশনের অংশ হিসাবে এই প্রকল্পটিকে চালু করা হয়। রাজ্যের গ্রামীণ এবং শহরের মলত্যাগ মুক্ত শুদ্ধ পরিবেশ গড়ে তুলতে এই প্রকল্পটিকে চালু করা হয়। যা শৌচালায় সহায়তা যোজনা বা শৌচালায় যোজনা নামে খ্যাত। গরিব দরিদ্র পরিবারের সহায়তার জন্য, সরকার থেকে এই নতুন নতুন প্রকল্প গুলি চালু করে।

দৈনিক জীবনে অনেক ব্যক্তিকেই তাদের শৌচকর্ম ছাড়তে মাঠে-ঘাটে দেখা যায়। কারণ এখনো ভারতবর্ষে বহু পরিবার রয়েছে যারা নিজেদের শৌচকর্ম করার জন্য পাবলিক টয়লেট বা মাঠঘাট ব্যবহার করে থাকেন। সেই সমস্ত পরিবারের কথা মাথায় রেখেই বা প্রত্যেকের জীবন যাত্রা সহজ ও স্মুত করার জন্য প্রধানমন্ত্রীর, শৌচালায় যোজনা একটি অনন্য উদ্যোগ।

Central Govt New Scheme
Central Govt New Scheme

নতুন প্রকল্পটির লাভ ?

কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পের মাধ্যমে, গরিব দুস্থ মানুষদের আর পাবলিক টয়লেট বা মাঠ ব্যবহার করতে হবে না তাদের শৌচকর্ম করার জন্য। কারণ প্রত্যেক বাড়িতে শৌচালায় তৈরি করে দেবে কেন্দ্রীয় সরকার। বর্তমান সময় পর্যন্ত যে সকল বাড়িতে শৌচালায় নেই, তাদেরকে এই প্রকল্পের আওতায় এনে পরিবার পিছু ১২ হাজার টাকা করে দিয়া হবে সরকারের পক্ষ থেকে। বিশুদ্ধ সমাজের সাথে মানবশাস্ত্র উন্নতি ঘটবে এই প্রকল্পের মাধ্যমে।

এই প্রকল্পের জন্য কি কি ডকুমেন্টস লাগবে ?

এই প্রকল্পটিতে আবেদন করার জন্য যে সমস্ত ডকুমেন্টস লাগবে সেগুলি হল….

  • রেশন কার্ড
  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • মোবাইল নাম্বার
  • কাস্ট সার্টিফিকেট
  • ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স

প্রকল্পের টাকা কিভাবে পাওয়া যাবে ?

কেন্দ্র সরকার, শৌচালয় প্রকল্পের জন্য প্রত্যেক পরিবার পিছু ১২০০০ টাকা বরাদ্দ করেছে। যেখানে দুটি কিস্তির মাধ্যমে এই টাকাটি পাওয়া যাবে। যা সরাসরি আকার ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করা হবে। প্রথম কিস্তিতে ৬০০০ টাকা এবং টয়লেট ব্যবহার হওয়ার পর আরো ৬০০০ টাকা পাওয়া যাবে।

শৌচালায় প্রকল্পে কিভাবে আবেদন করব ?

Central Govt New Scheme
Central Govt New Scheme

ওয়েবসাইটে গিয়ে “সিটিজেন কর্নার” থেকে এপ্লিকেশন ফ্রম “IHHL” অপশনটিকে বেছে নিতে হবে। একটি নতুন পেজ খুলে যাবে আপনার সামনে। সেখানে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন কমপ্লিট করতে হবে। এরপর নিউ অ্যাপ্লিকেশন অপশনটিতে ক্লিক করে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য সেই নির্দিষ্ট ফর্মে উল্লেখ করতে হবে এবং সঙ্গে কিছু ডকুমেন্টস এর স্ক্যান করে অনলাইনে আপলোড করে দিতে হবে এই ফর্মটির মাধ্যমে। প্রক্রিয়াটি সম্পন্ন হবার কিছুদিন পর ব্লক ডিস্ট্রিক্ট অথরিটি তরফ থেকে আপনার বাড়িতে এসে, আপনার দেয়া তথ্যের সমস্ত কিছু যাচাই করে যাবে। যাচাই সমস্ত কিছুর সত্য প্রমাণিত হলে আপনি এই টাকা আপনার ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

Central Govt New Scheme
Central Govt New Scheme

Frequently Asked Questions

যদি টয়লেট থাকে, তাহলে কি এই সুবিধা পাওয়া যাবে?

না।

এই সিমের অধীনে কি সুবিধা পাওয়া যাবে?

আর্থিক সহায়তা।

কারা প্রকল্পের সুবিধা পাবেন?

গরিব দুস্থ শ্রমিকেরা

এই স্কিমের টাকা কি হাতে পাওয়া যাবে?

না।

Leave a Comment