লাডলি বেহেন যোজনা, মাসে 1,500 টাকা 21 বছর বয়সে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 Ladli Behna Yojana (লাডলি বেহেন যোজনা) : মহিলাদের আর্থিক স্বাবলম্বী করতে, সরকারের পক্ষ থেকে আরেকটি যোজনা চালু করা হলো।যেখানে প্রত্যেক মাসে সরকার থেকে মহিলাদের 1,500 টাকা করে দেয়া হবে। পশ্চিমবঙ্গ সরকারের মহিলাদের জন্য লক্ষীর ভান্ডার প্রকল্প সারাদেশ জুড়ে বিশেষভাবে খ্যাতি অর্জন করেছে। ইতিমধ্যেই মহিলাদের আর্থিক সহায়তা করার জন্য আরও একটি প্রকল্প নিয়ে আসা হয়েছে রাজ্যের পক্ষ থেকে। যেখানে 21 বছর থেকে 60 বছর বয়সী মহিলাদের লাভলী বেহেন যোজনায় অন্তর্ভুক্ত করা হবে।

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, মহিলাদের স্বনির্ভর করার জন্য লক্ষীর ভান্ডার প্রকল্প, ভারতবর্ষের একটি জনপ্রিয় প্রকল্প হয়ে উঠেছে। অনেকেই মনে করেন যে, দেশের শেষ সপ্তম দফার ভোটে পশ্চিমবঙ্গ রাজ্যে মমতা ব্যানার্জির জয়ের আরেকটি কারণ এই লক্ষীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বর্তমান সময়ে পশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ মহিলারা প্রতি মাসে 1000 টাকা এবং তপশিল জাতির মহিলারা 1200 টাকা করে আর্থিক সহায়তা পেয়ে থাকেন।

WBSSC Recruitment 6

মেরি লাড্ডি বেহেন যোজনায় কত টাকা পাওয়া যাবে?

পশ্চিমবঙ্গ রাজ্যের লক্ষীর ভান্ডার প্রকল্পটি এতটাই জনপ্রিয়তা অর্জন করেছে যে, অন্যান্য রাজ্যগুলিতে এটি চর্চার বিষয় হয়ে উঠেছে। আর সেই দিকেই লক্ষ্য রেখে এই রাজ্য প্রতি মাসে 1,500 টাকা করে আর্থিক অনুদান দেয়ার ব্যবস্থা করেছে লাডলি বেহেন যোজনার মাধ্যমে। তবে সরকার পক্ষ থেকে কিছু প্রয়োজনীয় শর্ত প্রকাশ করেছে এই যোজনায়।

যোজনায় আবেদন করার শর্ত

  • আবেদনকারী মহিলার বয়স 21 – 60 বছরের মধ্যে হতে হবে।
  • আবেদনকারী মহিলার পারিবারিক বার্ষিক রোজগার 2.5 লক্ষ টাকার কম হতে হবে।
  • আবেদনকারী মহিলাকে মহারাষ্ট্র রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • পরিবারের সব মিলিয়ে 5 একর জমির কম থাকতে হবে।
  • পরিবারের মধ্যে চারচাকা গাড়ি থাকলে চলবে না তবে ট্রাক্টর থাকলে আবেদন করতে পারবেন।
WBSSC Recruitment 7

লাডলি বেহেন যোজনায় আবেদন করার কি কি ডকুমেন্ট লাগবে ?

  • আবেদনকারীর আধার কার্ড
  • স্থায়ী বাসস্থানের প্রমাণপত্র
  • আবেদনকারীর বয়সের প্রমাণপত্র
  • আবেদনকারীর রেশন কার্ড
  • পারিবারিক বার্ষিক আয়ের শংসাপত্র
  • বিবাহিত মহিলা রেজিস্ট্রি শংসাপত্র
  • রঙিন পাসপোর্ট আকারের ছবি
  • ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স

আবেদন পদ্ধতি

লাভলী বেহেন যোজনায় দুটি পদ্ধতিতে আবেদন করা যায়। প্রথম অনলাইন এবং দ্বিতীয় অফ লাইন। আপনি যদি অনলাইন এর মাধ্যমে আবেদন করতে চান তাহলে নিজের মোবাইল ফোনের সাহায্যেই লাডলি বেহেন যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে, সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে। এরপর আবেদন পত্রের সঙ্গে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট অ্যাটাচ করে ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে এবং সবশেষে সাবমিট করতে হবে।
আর যদি আপনি অনলাইন ব্যবস্থাকে বেছে না নেন তাহলে, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে এই প্রকল্পের জন্য সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে আবেদন করতে পারেন। তবে এই প্রকল্পের আবেদন শুরু হলে যত তাড়াতাড়ি সম্ভব প্রকল্পের জন্য আবেদন করে নেয়া খুবই আবশ্যক।

লাডলি বেহেন যোজনা
লাডলি বেহেন যোজনা

বর্তমান বছরের বাজেট পেশ করার সময় মহারাষ্ট্রের অর্থমন্ত্রী পক্ষ থেকে এই প্রকল্পের উল্লেখ করা হয়। যেখানে পশ্চিমবঙ্গের লক্ষী ভান্ডার প্রকল্পকে লক্ষ্য করা হয়েছে। লাভলী বেহেন প্রকল্পের আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে, তাই সরকারি অফিস গুলিতে মহিলাদের অটলভির দেখা যাচ্ছে। আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান তাহলে উপরে উল্লেখিত শর্তগুলি মিলিয়ে আবেদন করবেন। এরকম আরো নতুন খবর পেতে আমাদের সাথে এগিয়ে চলুন। আমরা আপনাদের ভবিষ্যতে আরও নিত্য নতুন খবর দিয়ে বর্তমান সময়ে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

আবেদন করার লিংক

Leave a Comment