কিভাবে মোবাইলে আধার কার্ড ডাউনলোড করবেন-2024

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মোবাইলে আধার কার্ড ডাউনলোড কেন জরুরি: আধার কার্ড ভারতীয় নাগরিকের একটি পরিচয়পত্র। ভারত সরকারের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) পক্ষ থেকে প্রত্যেক ভারতীয় নাগরিককে কার্ডটি প্রদান করা হয়। কার্ডটির মধ্যে ১২-সংখ্যার অন্যান্য সনাক্তকরণ নাম্বার পাওয়া যায়। যে নাম্বারটি কে, বিভিন্ন সরকারি ভর্তুকি, স্কিম, পাসপোর্ট ও অন্যান্য পরিষেবা এবং বেসরকারি পরিষেবা গ্রহণের জন্য ব্যবহার করা হয়। একটি আধার কার্ড একটি ভারতীয় নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ নথি। যা পরিচয় ও ঠিকানার প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। কারণ আধার কার্ডের মধ্যে থাকে ব্যক্তিদের ব্যক্তিগত বিবরণ, বায়োমেট্রিক বিবরণ এবং চোখের রেটিনার বিবরণ।

এইখানে লিখুন আধার কার্ড ডাউনলোড 5

কখনো কখনো আধার কার্ড ডাউনলোড করা নিয়ে, আমাদের বহু সমস্যার সম্মুখীন হতে হয়। নিজেদের গুরুত্বপূর্ণ কাজ বন্ধ রেখে, আধার সেন্টারে গিয়ে, টাকা খরচ করে আমাদের আধার কার্ড পেতে হয়। কিন্তু এখন এই সমস্যা সমাধান হয়ে যাবে কয়েকটা মিনিটে। তাও আবার আপনি নিজেই করতে পারবেন আপনার মোবাইলের মাধ্যমে। কয়েকটি ধাপ অনুসরণ করে, আপনি আপনার নিজের আধার কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে ফেলতে পারবেন। যদি মোবাইল ফোন ব্যবহার করে সহজেই আপনার আধার কার্ড ডাউনলোড করতে চান, তবে নিচের ধাপগুলি অনুসরণ করতে পারেন।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড করার জন্য কি কি দরকার ?

  • যে মোবাইল দিয়ে আপনি আধার কার্ড ডাউনলোড করতে চান, সেই ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
  • আপনার ১২-সংখ্যার আধার কার্ড নাম্বারটি কাছে রাখতে হবে।
  • আধার কাটে লিংক করা মোবাইল নাম্বারটি আপনার কাছে থাকতে হবে। যেখানে আপনি একটা ওটিপি রিসিভ করবেন।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড করার সুবিধা

  • যেকোনো দরকারই সময় আপনি আপনার আধার কার্ডটি কোন অসুবিধা ছাড়াই পেয়ে যাবেন।
  • আপনার মূল্যবান সময় ও টাকা দুটোই বাঁচবে।
  • ঘরে বসেই আপনি আধার কার্ড আপনার হাতে পেতে পারেন।
  • কোন দ্বিতীয় ব্যক্তির সাহায্যের প্রয়োজন পড়বে না।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড করার পদ্ধতি

মোবাইলে আধার কার্ড ডাউনলোড করার জন্য সামান্য কয়েকটি পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে। সেগুলি হল…

ধাপ ১ UIDAI ওয়েবসাইটে প্রবেশ করুন: প্রথমে আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন চালু করে, ফোনের মধ্যে যেকোনো ব্রাউজার খুলুন। এবার সেখানে গিয়ে সার্চ করুন ” Aadhar Card Download “।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড
মোবাইলে আধার কার্ড ডাউনলোড

ধাপ ২ ডাউনলোড আধার অপশনে যান: ব্রাউজার আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাবে। যেখানে প্রথমেই পেয়ে যাবেন ” myAadhaar – Unique Identification Authority of India “। এই লেখাটার উপর ক্লিক করুন।

ধাপ ৩ আধার নম্বর ক্যাপচা কোড প্রদান করুন: আবারো একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে এবং সেখানে তিনটি অপশন আপনি দেখতে পাবেন।

  1. আধার নম্বর
  2. এনরোলমেন্ট আইডি নম্বর
  3. ভার্চুয়াল আইডি নম্বর
মোবাইলে আধার কার্ড ডাউনলোড
মোবাইলে আধার কার্ড ডাউনলোড

১ নম্বর অপশনটি সিলেক্ট করে আপনার ১২- সংখ্যার আধার নাম্বার ফিলাপ করুন এবং তথ্য প্রদানের পর একটা ক্যাপচা কোড থাকবে। ক্যাপচা কোড দেখে এটিও ফিলাপ করুন।

ধাপ ৪ OTP যাচাইকরণ: ক্যাপচা কোড ফিলাপ করার পর, ” send OTP ” বোতাম এ ক্লিক করুন। আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP (One-time password) পাঠানো হবে। ৬ সংখ্যার ওটিপি নির্দিষ্ট জায়গায় ফিলাপ করে “Verify and Download” বোতামে ক্লিক করুন।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড
মোবাইলে আধার কার্ড ডাউনলোড

ধাপ ৫ পাসওয়ার্ড সুরক্ষিত PDF: কংগ্রাচুলেশন, আপনার আধার কার্ড টি একটি সুরক্ষিত পাসওয়ার্ড এর সাথে PDF ফাইলে ডাউনলোড হয়ে গেছে। যা আপনার স্মার্টফোনের ডাউনলোড অপশানে পাবেন।

মোবাইলে আধার কার্ড ডাউনলোড
মোবাইলে আধার কার্ড ডাউনলোড

ধাপ ৬ পাসওয়ার্ড প্রদান: এই PDF ফাইলটি খুলতে আপনাকে একটি পাসওয়ার্ড প্রদান করতে হবে। সাধারণত পাসওয়ার্ডটি আপনার নামের নামের প্রথম চার অক্ষর (বড় হাতের অক্ষরে) এবং জন্মসাল (YYYY) হয়ে থাকে।

উদাহরণ: যদি আপনার নাম হয় “Akash” এবং জন্মসাল 1990 হয়, তবে পাসওয়ার্ড হবে “AKAS1990″।

এই প্রক্রিয়ার মাধ্যমে আপনি সহজেই আপনার আধার কার্ড মোবাইল ফোন ব্যবহার করে ডাউনলোড করতে পারবেন। এটি আপনার সময় এবং শ্রম সাশ্রয় করবে এবং আপনার আধার কার্ড সর্বদা আপনার হাতে থাকবে। আশা করি এই নির্দেশনাটি আপনাদের জন্য উপকারী হবে। আধার কার্ডের যে কোনো তথ্য আপডেট বা সংশোধনের জন্য UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

Leave a Comment