আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য-24

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য: স্বাস্থ্যসেবা প্রতিটি মানুষের মৌলিক অধিকার। আর ভারতবর্ষের প্রত্যেক নাগরিক স্বাস্থ্য সচেতনায় প্রায়ই অসুবিধার সম্মুখীন হয় এবং বহু গরিব নাগরিক চিকিৎসার অভাবে প্রাণ ত্যাগ করে। তাই ভারত সরকার, স্বাস্থ্যসেবা আরও সহজ সরল করার জন্য সমাজের সকল নাগরিকের কাছে পৌঁছে দিতে বিভিন্ন প্রকল্প চালু করেছে। যে প্রকল্পের মাধ্যমে গরিব নাগরিকেরা সঠিক চিকিৎসা করাতে পারে।

ভারত সরকার স্বাস্থ্য সচেতনার জন্য যে প্রকল্পগুলো চালু করেছে তার মধ্যে অন্যতম হলো আয়ুষ্মান ভারত প্রকল্প এবং পরবর্তী সময়ে ভারত সরকার আরেকটি প্রকল্প (ABHA) নাগরিকদের জন্য নিয়ে আসে।যা স্বাস্থ্যসচেতনা প্রকল্পের মধ্যেই পরে। এখন প্রশ্ন হল এই দুটি প্রকল্প যদি স্বাস্থ্য সচেতনার মধ্যে পড়ে তাহলে আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য কি ? এই প্রশ্ন সকল ভারতীয় নাগরিক এর মধ্যেই উঠে আসে। আপনার মধ্যেও এই প্রশ্ন থাকলে এই প্রবন্ধের শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন। এই নিবন্ধে আমরা এই দুটি কার্ড সম্পর্কে আলোচনা করব।

আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য

আয়ুষ্মান ভারত কার্ড কি?

সমাজে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ভারতীয় নাগরিকদের স্বাস্থ্য সেবার জন্য ২০১৮ সালে ভারত সরকার, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PM-JAY) নামে একটি প্রকল্প চালু হয়। যা বর্তমানে আয়ুষ্মান ভারত কার্ড হিসেবে পরিচিত। এই যোজনায় সুবিধা ভোগীদের সরকারি ও বেসরকারি হাসপাতালে নগদহীন ভাবে স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করে। এই কার্ডটি শুধুমাত্র অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া নাগরিকদের জন্যই বার্ধতা মূলক।

Abha Card Registration 2024

ABHA কার্ড কি?

পুরানো ভারত এখন ডিজিটাল ভারত হয়ে উঠেছে। আর সেই ডিজিটাল ভারতে, সরকার দ্বারা ডিজিটাল মিশনের অধীনে চালু করা হয়েছে ABHA ( আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট ) কার্ড। যা প্রত্যেক ভারতীয় নাগরিকের জন্য প্রযোজ্য। ভারতীয় নাগরিকের কাছে যেমন আধার কার্ড একটি ব্যক্তির পরিচয় পত্রের ভাণ্ডার। ঠিক তেমনটি, ব্যক্তির স্বাস্থ্য রেকর্ড সংরক্ষণের ভান্ডার এই আভা কার্ড। প্রত্যেক নাগরিক এই ১৪ সংখ্যার অন্যান্য সনাক্তকরণ নাম্বার সহ এই কার্ডটি ভারতের যেকোনো স্থানে স্বাস্থ্যকেন্দ্রে এক্সেস করতে পারে। কার্ডটি প্রেসক্রিপশন, ড্রাইগনেস্টিক পরীক্ষা, ল্যাব রিপোর্ট, আপনার চিকিৎসার ইতিহাস এবং স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত রেকর্ড সংরক্ষণ করে। এর ফলে আপনার স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্যের ফাইল বহন না করে সহজেই সেগুলো নিরাপদ ভাবে ডাক্তারের কাছে বা বীমা প্রদানকারীদের কাছে পৌঁছে দিতে পারেন।

আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য

আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য

ওপরে লিখিত বিষয়ের থেকে আমরা জানতে পারি যে, আভা কার্ড ভারতের প্রত্যেকটি নাগরিক সনাক্তকরণ করতে পারে কিন্তু আয়ুষ্মান কার্ড শুধুমাত্র সমাজের অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্যই প্রযোজ্য। সেখানে ভারতীয় প্রত্যেকটি নাগরিক এই কার্ডের সুবিধা নিতে পারেনা। আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য গুলি নিম্নলিখিত….

বৈশিষ্ট্যআবা কার্ডআয়ুষ্মান কার্ড
উদ্দেশ্যABHA কার্ড ডিজিটাল পদ্ধতিতে সমস্ত স্বাস্থ্য বিষয় তথ্য সংরক্ষণ করে এবং সহজে শেয়ার করা যায়।নেটওয়ার্ক হাসপাতালে নগদহীন চিকিৎসার সুবিধা পেতে আয়ুষ্মান ভারত যোজনার সুবিধাভোগীদের আয়ুষ্মান কার্ড জারি করা হয়।
যোগ্যতাসমস্ত ভারতীয় নাগরিকসমাজের অর্থনৈতিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য।
কেন নেবমেডিকেল সমস্ত রেকর্ড সংরক্ষণ ও অ্যাক্সেস করার জন্য।স্বাস্থ্য বীমার সুবিধা এবং বিনামূল্যে হাসপাতাল সেবা
কি পাওয়া যাবেভারতবর্ষে যে কোনো জায়গা থেকে স্বাস্থ্য রেকর্ড অ্যাক্সেস.প্রতি পরিবার বছরে ৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পায়।
তালিকাভুক্তিপ্রত্যেক ভারতীয় নাগরিক স্বেচ্ছায় তালিকাভুক্ত হতে পারে।দরিদ্র ও বঞ্চিত, যোগ্য ব্যক্তিদের জন্য বাধ্যতামূলক।
সুরক্ষাব্যক্তিগত তথ্য গোপন এবং সুরক্ষিতক্যাশলেস ট্রানজেকশন ব্যবস্থা

ওপরে সমস্ত তথ্য থেকে আপনারা জানতে পারছেন কার্ড দুটির গুরুত্বপূর্ণ এবং আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্য। তাই এখনো পর্যন্ত যদি আপনারা এই কার্ড না বানিয়ে থাকেন, তাহলে খুব শীঘ্রই কার্ডগুলি বানিয়ে নিন। তবে আমরা আপনাকে বলব যে, যদি আপনার দুটি কার্ডই না থাকে তাহলে প্রথমে আভা কার্ডটি বানিয়ে নিন এবং তারপর আয়ুষ্মান কার্ডটি বানান। কারণ আভা কার্ডের ১৪ সংখ্যার অন্যান্য নাম্বারটি আয়ুষ্মান কার্ড এর উপর নিম্নলিখিত হবে। আর যদি আপনার ইতিমধ্যেই আয়ুষ্মান কাডটি বানানো থাকে তাহলে আভা কার্ডের ১৪ সংখ্যার নাম্বারটি এই কার্ডটির ওপর নিম্নলিখিত হবে না।

Ayushman Bharat Card

উপসংহার

আবা কার্ড এবং আয়ুষ্মান কার্ড উভয়ই ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও উন্নত ও সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আবা কার্ড যেখানে প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্য তথ্য সংগ্রহ ও ব্যবস্থাপনা করে, আয়ুষ্মান কার্ড সেখানে দরিদ্র ও বঞ্চিত জনগোষ্ঠীকে বিনামূল্যে স্বাস্থ্যসেবার সুযোগ প্রদান করে। দুই প্রকল্পের যৌথ উদ্যোগ ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও সুসংহত ও কার্যকরী করবে।সরকারের এই পদক্ষেপগুলি সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যের পথে একটি বড় অগ্রগতি। দেশের প্রতিটি নাগরিকের সুস্থতা নিশ্চিত করতে এই দুটি প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আভা এবং আয়ুষ্মান কার্ডের মধ্যে পার্থক্যের সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানান।

Leave a Comment